অনলাইনেই পড়ুন পুরনো ও বিখ্যাত সব বই


2016-12-25 17:21:05 117 0

ইন্টাননেটের এই যুগে সবই সম্ভব। পৃথিবীর পুরনো ও বিখ্যাত প্রায় সব বই এখন ইন্টারনেটেই পাওয়া যাচ্ছে। শুধু অনলাইনে বই পড়তে অভ্যস্ত হয়ে থাকলে আর কোন চিন্তা নেই। কষ্ট করে লাইব্রেরী গিয়ে সিরিয়াল দিয়ে লাইনে দাড়িয়ে বই নিতে হবে না। হতে পারে কোন গবেষণা করতে গিয়ে অথবা কৌতুহল বশত আপনার দু'শ বছর আগের কোনো বই দরকার। হতাশ হবেন না। বিশ্বের কোন বিখ্যাত পুরনো লাইব্রেরীতে খোজ করতে হবে না। দিন বদলে গেছে। গুগলে সার্চ দিন। আড্রেসবারে লিখুন www.books.google.com

বিনামূল্যে বইয়ের বিশাল অনলাইন সংগ্রহসালা। এছাড়া আরো ওয়েবে আরো অনেক সাইট আছে যেখান থেকে বিনামূল্যে বই ডাউনলোড করা যাবে, নতুন-পুরনো দুর্লভ বই সংগ্রহ করা যাবে। পুরনো বা ঐতিহাসিক বইগুলো যেভাবে প্রকাশ হয়েছিল, স্ক্যান করা সংস্করণে ঠিক সেভাবেই পাওয়া যাবে। শত শত ডলারের বইয়ের অনলাইন সংস্করণ সবই পাওয়া যাবে বিনামূল্যে। রাজনীতি, ধর্ম, ইতিহাস, সমাজ ও সংস্কৃতি, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটিং, প্রোগ্রামিং, প্রকৌশল, স্বাস্থ্য, চিকিৎসা, ক্যারিয়ারসহ প্রায় সব বিষয়ের বড় সংগ্রহশালা এখন অনলাইন। বাংলা ভাষায় প্রকাশিত প্রখ্যাত লেখকদের বইও পাওয়া যাচ্ছে কিছু দেশি পোর্টাল ও ‘ই-বুক’ সংশ্লিষ্ট সাইটে।

গুগল ছাড়া আরো অনেক অনলাইন লাইব্রেরী বা সংগ্রহশালা রয়েছে যেখান থেকে বিনমূল্যে বইয়ের সফট কপি পাওয়া যায় আবার প্রিন্টিং সংস্করণের জন্য অর্ডারও দেয়া যায়।

www.onlinebooks.library.upenn.edu


The Public Posts অনলাইনেই পড়ুন পুরনো ও বিখ্যাত সব বই


www.archive.org

www.elibrary.worldbank.org

www.onlinefreeebooks.net

www.e-library.net/free-ebook.htm

www.ebookdirectory.com

প্রসঙ্গ :
পুরনো বই অনলাইনে বই

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*