নারী কথন ২০১১

নারী উন্নয়ন বিষয়ক ২০১১ সালে ঘটে যাওয়া সাড়া জাগানো ঘটনা


2016-12-16 15:40:07 21 0

বাংলাদেশে নারীদের জন্য বিশেষ অর্জনের বছর ২০১১। নিচে ২০১১ সালে ঘটে যাওয়া নারী বিষয়ক সাড়া জাগানো ঘটনা নিয়ে লেখাটি সাজানোর চেষ্টা করা হয়েছে।

নারী উন্নয়ন নীতিমালা ২০১১

নারী উন্নয়ন নীতিমালা ২০১১ এর খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদিত হয়েছে গত ৭ মার্চ। নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের জন্য এই নীতিমালাকে বিশেষজ্ঞরা অনেক প্রতীক্ষিত বলে আখ্যা দিলেও কিছু ধর্ম ব্যবসায়ীর বিরোধীতাসহ নানাবিধ ইস্যু তুলে এর বাস্তবায়ন প্রক্রিয়া অনিশ্চিত হয়ে পড়ে।তবুও হাল ছাড়েনি সংশ্লিষ্টরা।

বিশেষায়িত পুলিশ ব্যাটালিয়ন বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট হচ্ছে ১১ আর্মড পুলিশ ব্যাটালিয়ন। ৩৭১ জন সদস্যকে নিয়ে যাত্রা শুরু করে এই ইউনিটের সব সদস্য হলো নারী। বাংলাদেশ পুলিশ বাহিনীতে এটিই প্রথম নারী ইউনিট। ২০১১ সালের ২১ জুন বিশেষ এই ব্যাটালিয়নের যাত্রা শুরু হয়।


The Public Posts নারী কথন ২০১১


প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ স্বীকৃতি অর্জন সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক, রাজনৈতিক, গণতান্ত্রিক পরিস্থিতি এবং নারীর ক্ষমতায়নের উন্নতির হার অন্য যে কোনো সময়ের চেয়ে অনেক সন্তোসজনক। এই সাফল্যের স্বীকৃতি হিসেবে ফ্রান্সের ডুফিন ইউনিভার্সিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মর্যাদাপূর্ণ স্বর্ণপদক ও ডিপ্লোমা প্রদান করেছে।

প্রমীলা ক্রিকেট বাংলাদেশের মেয়েরা বিশ্ব ক্রিকেটে ওয়ানডে মর্যাদা পেয়েছে। নারী উন্নয়নে আরো একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। তাদের বাঁধভাঙা উল্লাসে দেশের মানুষ একাত্বতা ঘোষণা করে। আমাদের দেশে সাধারণত শিক্ষা জীবনের পর অনেক মেয়ে কর্মজীবনেই প্রবেশ করতে পারে না। আর খেলাধুলায় মেয়েদের অংশগ্রহণের তেমন কোন সুযোগ নেই। এমন সামাজিক প্রেক্ষাপটে বাংলাদেশের নারীরা ক্রিকেটের মতো খেলায় সাফল্য অর্জন করেছে।

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০১১ আয়োজনের মধ্য দিয়ে ক্রিকেটের পাশাপাশি বিশ্বব্যাপী এইচআইভি বা এইডস্ প্রতিরোধে সমাজের সর্বস্তরের মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, ইউনিসেফ, আইসিসি এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে আয়োজন করা হয় কিশোরী ক্রিকেট টুর্নামেন্ট ২০১১। এ বছর ২৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি সারা দেশের ২০টি কিশোরী ক্রিকেট দল চারটি অঞ্চলে জয়পুরহাট, জামালপুর, খুলনা ও চট্টগ্রামে টুর্নামেন্টে অংশ নেয়।

মাতৃত্বকালীন ছুটি ছয় মাস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানো ও তার সার্বিক পরিচর্যার কথা বিবেচনা করে মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করার অনুমোদন দেন। একজন নারী তাঁর কর্মজীবনে সর্বোচ্চ দুইবার এ ছুটি পাবেন।

ফতোয়া

২০০১ সালে হাইকোর্ট সব ধরনের ফতোয়াকে নিষিদ্ধ করে রায় দেয়ার পর সে রায়ের বিরুদ্ধে আপীল হয়। ঐ বছর ১২ মে বৃহস্পতিবার প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা দু’টি আপীল সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে আংশিকভাবে মঞ্জুর করে রায় দেয়। রায়ে বলা হয়, যে ফতোয়াটি অবৈধ বলে হাইকোর্ট রায় দিয়েছিল তা সঠিক। রাষ্ট্রের প্রচলিত আইনে ব্যক্তির সাংবিধানিক অধিকার ও মর্যাদা ক্ষুন্ন করে এমন কোন ফতোয়া দেয়া যাবে না। শুধু যথাযথ শিক্ষিত ব্যক্তিরা ধর্মীয় বিষয়ে ফতোয়া দিতে পারবেন। তবে তা মানতে বাধ্য করা যাবে না। এটা ব্যক্তির স্বেচ্ছায় গ্রহণের ওপর নির্ভরশীল। এক্ষেত্রে কোন প্রভাব বা বলপ্রয়োগ করা যাবে না। তবু ফতোয়া নিষিদ্ধ হওয়ার পর গত ১০ বছরে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ৫০০ নারী ফতোয়ার শিকার হয়েছেন।

জাতীয় অধ্যাপক শাহলা খাতুন

স্বাধীনতার পরপর বঙ্গবন্ধু শিক্ষকতাকে অনুপ্রাণীত করার জন্য শিক্ষকদেরকে জাতীয় স্বীকৃতি দেয়ার ঘোষণা দেন। এরপর ১৯৭৫ সাল থেকে নিয়মিতভাবে কর্মক্ষেত্রে নিষ্ঠা, সততা, আন্তরিকতার বহিঃপ্রকাশ ঘটিয়ে যে শিক্ষকগণ সমাজ গঠনে বিশেষ ভূমিকা রাখছেন তাঁদের মধ্য হতে পাঁচজনকে প্রতি পাঁচ বছর পর স্বীকৃতি স্বরূপ জাতীয় অধ্যাপক উপাধী দেওয়া হয়। ১৯৯৪ সালে অধ্যাপিকা সুফিয়া আহমেদ প্রথম নারী হিসেবে জাতীয় অধ্যাপক হওয়ার গৌরব অর্জন করেন। এর ১৭ বছর পর এ বছর দ্বিতীয় নারী হিসেবে আবার এই সন্মান অর্জন করেন ড. শাহলা খাতুন।

কিলিমাঞ্জারোর চূড়ায় ওয়াসফিয়া

২ অক্টোবর ওয়াসফিয়া নাজরীন জয় করে এসেছেন পাঁচ হাজার ৮৯৫ মিটার (১৯ হাজার ৩৪০ ফুট) উঁচু আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমানজারো। চলতি বছরের মার্চে ওয়াসফিয়া নাজরীন স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে সাত মহাদেশের সাত শীর্ষ পর্বতচূড়া জয় করার লক্ষ্যে ‘বাংলাদেশ অন সেভেন সামিটস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করে ফেললেন। কিলিমানজারো জয় করে একটা ধাপ অতিক্রম করলেন তিনি।

বিজয়মালা আইভীর গলায়

গত ৩০শে অক্টোবর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচনে জয়ী হয়েছেন সেলিনা হায়াত্ আইভী। বাংলাদেশের ইতিহাসে তিনিই হলেন কোনো সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত নারী মেয়র। বিভিন্ন কারণে এই নির্বাচন সারাদেশের মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসে।

উত্তরবঙ্গে প্রথম নারী মেয়র

এবার পৌরসভা নির্বাচনে উত্তরবঙ্গে নার্গিস খাতুন একমাত্র নারী মেয়র নির্বাচিত হয়েছেন। ১২ জানুয়ারি অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে উত্তরবঙ্গের ৭২ জন মেয়রের মধ্যে তিনিই একমাত্র নারী প্রার্থী ছিলেন। তিনি রাজশাহীর চারঘাট পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন।

আপীল বিভাগে প্রথম নারী বিচারপতি

হাইকোর্টে প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ইতিহাসে প্রথম নারী বিচারপতি হলেন। নাজমুন আরা সুলতানা ময়মনসিংহ জেলা আদালতে কর্মজীবনের শুরু করেন একজন আইনজীবী হিসেবে। সেটা ১৯৭২ সালের ঘটনা।

প্রসঙ্গ :
নারী উন্নয়ন নারী

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*