গুগল সার্চ ট্রিকস আপনার বাস্ত জীবনকে সহজ করে দিবে

sdfasf


2016-12-07 04:43:50 77 0

গুগলের কাজের পরিধি সম্পর্কে হয়ত অনেকেরই ধারণা আছে। না থাকলে এখনই জেনে নিন। সাধারণ সার্চের বাহিরেও গুগলে যে আরো কত কিছু করার সুযোগ আছে তা অবশ্য এই পোস্ট থেকে কিছুটা ধারনা পেতে পারেন। অভ্যস্ত হতে পারলে গুগলের এই টুলসগুলো আপনার বাস্ত জীবনকে অনেকখানি সহজ করে দিতে পারে। ফেসবুক যেমন বলতে পারে আমি সবাইকে চিনি! উইকিপিডিয়া যেমন সব জানে! গুগল তেমনই সব বের করে দিতে পারে! ইন্টারনেট বিশ্বের এই তিন বিষ্ময় বাস্তবে দুনিয়ার সবকিছুই করতে পারে কিনা জানিনা। তবে এদের কাজের বৈচিত্র দেখে প্রতিনিয়তই অবাক হতে হয়। বিগ ডাটা শব্দটি হয়ত অনেকেই শুনেছেন।


The Public Posts গুগল সার্চ ট্রিকস আপনার বাস্ত জীবনকে সহজ করে দিবে

উমুক-তুমুক...

ুৃিাকতৃ ুাদৃ তুকিা ৃুত


কিন্তু এদের ডাটা এবং কাজের ভলিউম এতটাই বিগ যা আমাদের কাছে একটা বিষ্ময়ই বটে। এই পোস্টে গুগল সার্চের বাড়তি কিছু কাজ সম্পর্কে আলোচনা করা হবে যা হয়ত অনেকেরই আগে জানা ছিলনা।দৃশ্যকল্প: ধরুন আপনি দ্যা হাফিংটন পোস্টে কোন একটি লেখা পড়ছেন। সেখানে পানাসিয়া (panacea) নামে একটি শব্দ পেলেন কিন্তু তার অর্থ আপনার জানা নেই। ভাবছেন পানাসিয়া কি একটা শব্দ!! কি করবেন??গুগল সমাধান: গুগল সার্চে গিয়ে লিখুন (define: panacea)। বাস হয়ে গেল। পানাসিয়া শব্দের অর্থ চলে আসবে। এভাবে যেকোন শব্দের আগে define লিখে কোলন দিয়ে এন্টার দিলেই ঐ শব্দের অর্থ পাওয়া যাবে। এছাড়া নিচে সেই শব্দের আরো অর্থ এবং বিস্তারিত তথ্যের লিংকও চলে আসবে।দৃশ্যকল্প: আপনি একটি উদ্ধৃতি বা কোট হুবুহু জানতে চান এবং উদ্ধৃতিটি কার তা জানতে চান কিন্তু সাধারণ উপায়ে গুগলে সার্চ দিলে তা নাও দেখাতে পারে।গুগল সমাধান: তার জন্য সহজ উপায় হলো যে উদ্ধৃতিটি দেখতে চান সেটি বা কাছাকাছি কোন বাক্য লিখতে শুরু করুন। আশা করা যায় বাকি অর্ধেক গুগলই লিখে দিবে।

সেখানে পানাসিয়া (panacea) নামে একটি শব্দ পেলেন কিন্তু তার অর্থ আপনার জানা নেই। সেখানে পানাসিয়া (panacea) নামে একটি শব্দ পেলেন কিন্তু তার অর্থ আপনার জানা নেই।

এরপর সেই বাক্যটি ইনভাইটেড কোমা দিয়ে এন্টার চাপুন। যেমন নিচে লেখা হয়েছে "Go to heaven for the climate, hell for the company"। এটি লেখার সাথে সাথে মার্ক টোয়েনের নামসহ উদ্ধৃতিটির উৎস চলে এসেছে।দৃশ্যকল্প: আপনি কোন শব্দের বিকল্প বা সমার্থক শব্দ খুজতে চাচ্ছেন। হয়ত জানতে চাচ্ছেন "alternative energy" কি কি হতে পারে। এখন alternative energy সম্পর্কে আপনার কিছুটা জানা আছে যেমন renewable energy হলো এক ধরনের alternative energy. কিন্তু আপনি যদি আরো জানতে চান তাহলে কিভাবে?গুগল সমাধান: সার্চ বক্সে নির্দিষ্ট শব্দের আগে '~' চিহ্নটি বসিয়ে দিন। যেমন নিচে লেখা হয়েছে ~alternative energy sources.দৃশ্যকল্প: আপনি ঢাকার আবাসিক হোটেল অনুসন্ধান করছেন। কিন্তু গুলশানের হোটেলগুলোর রুম ভাড়া অনেক বেশি হওয়ায় হয়ত আপনি চাচ্ছেন না সেখানকার কোন হোটেলের খোজ নিতে। কি করবেন?? গুগল সমাধান: সার্চ বক্সে লিখুন Hotels in Dhaka -Gulshan. তাহলেই গুলশানে অবস্থিত হোটেলগুলো আর আসবে না।দৃশ্যকল্প: ডিএসএলআর ক্যামেরা কেনার আগে এর দাম নিয়ে রীতিমতো গবেষণা করছেন। কোন ব্র্যাণ্ডের কিনবেন, কত রেসুলোশনের, কত দামেরটা কিনবেন ইত্যাদি

ইত্যাদি। গুগলসমাধান: দোকানে গিয়ে ঘুরে ঘুরে দেখার আগে গুগলে এক দফা গবেষণা সেরে নিতে পারেন। প্রথমে ক্যামেরার নামটি লিখুন। তারপর দাম কত থেকে কত তা দিয়ে দিন। যেমন Canon DSLR Camera $500--$1000. উল্লেখ্য যদি অ্যামাজন বা ইবে থেকে কিনতে চান তাহলে এভাবে ডলার সাইন ব্যবহার করুন। কিন্তু বাংলাদেশে ডিএসএলআর ক্যামেরার দাম উল্লেখ করার সময় এভাবে লিখতে পারেন Canon DSLR tk.30000--tk.60000. তাহলেই ৩০০০০ হাজার থেকে ৬০০০০ হাজার টাকার মধ্যে যেসব ডিএসএলআর ক্যামেরা রয়েছে সেগুলো চলে আসবে।দৃশ্যকল্প: নেলসন ম্যান্ডেলা সম্পর্কে একটি ভালো লেখা হাফিংটন পোস্টে পড়েছিলেন। সেই লেখাটি আর খুজে পাচ্ছেন না। উপায় কি??গুগল সমাধান: সার্চ বক্সে লিখুন Site: huffingtonpost.com Nelson Mandela. এভাবে যেকোন নির্দিষ্ট ওয়েবসাইটের লেখা খুব সহজেই খুজে বের করা যায়।দৃশ্যকল্প: ক্লাসের প্রেসেনটেশন দেয়ার জন্য তথ্য দরকার সাথে এমএস পাওয়ার পয়েন্টের ফরমাটও দরকার। এখন কি করা যায়??গুগল সমাধান: অসংখ্য বিষয়ভিত্তিক পাওয়ার পয়েন্ট প্রেসেনটেশন ইন্টারনেটে পাওয়া যায়। শুধু খুজে বের করা জানতে হবে। কি বিষয়ে প্রেসেনটেশন তা দিয়ে সার্চ দিলেই এটি পাওয়া যাবে না। এটি খোজার জন্য নির্দিষ্ট নিয়ম আছে। তা হলো যে বিষয়ে খুজছেন তা লিখে .ppt দিন। এভাবে যেকোন ফাইলের এক্সটেনশন যেমন .pdf, .jpg, .gif ইত্যাদি দিয়ে সহজেই কাঙ্খিত ফাইলটি খুজে পাওয়া যায়।দৃশ্যকল্প: কম্পিউটারে কাজ করতে করতে হয়ত টেরই পাননি কখন টি-ব্রেকের সময় পার হয়ে গেছে। গুগল টাইমার সেট করে রাখুন।গুগল সমাধান: "Set Timer For" লিখে সার্চ দিন। গুগল টাইমার এসে হাজির হবে। এবার এখানে ঘন্টা, মিনিট দিয়ে দিন। নির্দিষ্ট সময়ে গুগল বিপ শব্দ করে আপনাকে মনে করিয়ে দিবে যে আপনার টি-ব্রেকের সময় হয়ে গেছে।দৃশ্যকল্প: হিসাব-নিকাশ বা অংকে খুব কাঁচা!

সাধারণ কোন যোগ, বিয়োগ বা গুণ করত গেলেও ক্যালকুলেটর লাগে!গুগল সমাধান: সাধারণ হিসাব-নিকাশ থেকে শুরু করে জটিল অংকের কাজও করা যায় গুগলে।দৃশ্যকল্প: আপনি হয়ত থাইল্যাণ্ড ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু থাইল্যাণ্ডের মুদ্রা থাই বাথ সম্পর্কে আপনার কোন ধারনা নাই। যদিও আমেরিকান ডলারের হিসেব আমাদের প্রায় জানা আছে। কিন্তু এক হাজার ইউএস ডলারে থাই বাথ কত হতে পারে সে সম্পর্কে আপনার কোন ধারণা নাই।গুগল সমাধান: মুদ্রা রুপান্তর বা ক্যারেন্সি কনভার্সনের কাজও করা যায় গুগলে। এর জন্য কোন সাইটে যেতে হবে না। সার্চ বক্সেই লিখে দিন "dollar to to baht". বাস, মুদ্রা রুপান্তরের উপকরন চলে আসবে।দৃশ্যকল্প: ক্লাস ক্লাস করতে করতে ক্লান্ত হয়ে পরেছেন?? মুড ফিরিয়ে আনার জন্য বন্ধুদের একটু চমকে দেয়া দরকার। কিভাবে!গুগল সমাধান: বন্ধুদের চমকে দেয়ার জন্য এটি দারুন একটা জিনিস। শুধু লিখুন "do a barrel roll". বাকিটা আর লিখলাম না, ছবিও দিলাম না। নিজে পরিক্ষা করে দেখুন গুগল পেজে কি হয়।অনুবাদ এবং সংকলন: দ্যা হাফিংটন পোস্ট

প্রসঙ্গ :
গুগল সার্চ

businessপ্রতিষ্ঠান :
Publication

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*