আসছে রাশিয়ার নতুন সার্চ ইঞ্জিন 'স্পুটনিক'


2017-02-16 14:26:30 17 1

রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত টেলিকম অপারেটর রসটেলিকম 'স্পুটনিক' (Sputnik) নামের একটি সার্চ ইঞ্জিন তৈরির প্রকল্প শুরু করেছে। সার্চ ইঞ্জিনটির ওয়েব আড্রেস হবে www.sputnik.ru। গুগল সার্চ ইঞ্জিন এমনকি রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ‘ইনডেক্স’ -এর সাথেও স্পুটনিকের প্রতিযোগিতা হবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য রাশিয়ার সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে ইনডেক্সের পরে রয়েছে গুগল যা প্রায় ২৫ শতাংশ ব্যবহারকারী ব্যবহার করে থাকে।

প্রসঙ্গত, ১৯৫৭ সালের অক্টোবর মাসে রাশিয়ার স্পুটনিক মহাকাশযান আমেরিকার সঙ্গে এক প্রতিযোগিতায় অবতীর্ণ হয়েছিল। এবার একই নামের প্রকল্পের মাধ্যমে ওয়েব সার্চ ইঞ্জিন প্রতিযোগীতার সূচনা হতে যাচ্ছে। এ প্রতিযোগিতায় অবশ্য এখন পর্যন্ত আমেরিকাই অনেকখানি এগিয়ে।


The Public Posts আসছে রাশিয়ার নতুন সার্চ ইঞ্জিন 'স্পুটনিক'


ভেডোমোসটি নামের রাশিয়ার একটি পত্রিকায় বলা হয় যে, এরই মধ্যে এ প্রকল্পের কাজে প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে এবং অগ্রগতিও হয়েছে অনেক। ইতিমধ্যেই রাশিয়ার ইন্টারনেটের প্রায় অর্ধেক ডাটা ইনডেক্স করা হয়ে গেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা মনে করেন, ইনডেক্স' সার্চ ইঞ্জিনটি এই মুহূর্তে কিছুটা অস্থিতিশীল অবস্থায় থাকায় নতুন সার্চ ইঞ্জিন স্পুটনিক চালু করা হলে তা ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক প্রভাব বিস্তার করবে এবং সহজে জনপ্রিয়তা অর্জন করা যাবে। সার্চ ইঞ্জিন ওয়েবসাইটটি ২০১৪ সালের শুরুতে চালু করার কথা রয়েছে। উল্লেখ্য, ইউরোপ মহাদেশের মধ্যে রাশিয়ায় রয়েছে সবচেয়ে বেশি ইন্টারনেট গ্রাহক।

প্রসঙ্গ :
সার্চ ইঞ্জিন স্পুটনিক

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*