নবজাতক এবং আমি


2017-01-27 15:22:30 38 0

আজ হাসপাতালে গিয়েছিলাম আমার খালাতো ভাইকে ডাক্তার দেখাতে। আমরা অপেক্ষা করছিলাম ডাক্তারের জন্য। এমন সময় পাশে অপারেশন থিয়েটার থেকে আমার কানে ভেসে এলো-“একটু পরই একটি সন্তানের জন্ম হবে”|

কথাটি শুনে কেনো জানিনা আমার খুব ভালো লাগলো। আমার পুরো মনোযোগ চলে গেলো তখন ভুমিষ্ঠ হতে যাওয়া সন্তানের দিকে। খুব ইচ্ছা করছিলো ঐ পরিবারটির একজন সদস্য হয়ে যেতে যারা অপেক্ষার প্রহর গুনছে। আর ভাগ করে নিতে চেয়েছিলাম তাদের আনন্দটাকে।

আনন্দ ! তবে চাপা আনন্দ এটি। অপ্রকাশিত আনন্দ। তারা যে দুশ্চিন্তায় আছে। সন্তানটি ভালোভাবে জন্মাতে পারবে তো !

আমি সদ্য বাবা হতে যাওয়া সেই ত্রিশোর্ধ লোকটার চোখের দিকে তাকিয়ে তার চোখের ভাষা বোঝার আপ্রাণ চেষ্টা করলাম। প্রাথমিক পর্যায়ে সফল হলাম। উতকন্ঠা আর আনন্দ মিশ্রিত তার চোখ দুটি যেনো অস্থির সময় পার করছে।


The Public Posts নবজাতক এবং আমি


আমার অস্থিরতাও বেড়ে চলেছে। আমিও তাদের সঙ্গে অপেক্ষায় ছিলাম। অপেক্ষায় ছিলাম পৃথিবীর এই নতুন সদস্যকে এক নজর দেখার জন্য।

অপেক্ষার এক পর্যায়ে খবর এলো একটি সুন্দর ফুটফুটে নবজাতকের জন্ম হয়েছে। নবজাতকের আগমনে পুরো পরিবারটি যেনো খুশিতে মাতোয়ারা। খুশি হবেই বা না কেনো,প্রায় নয়-দশ মাস তো সবাই এই দিনটির অপেক্ষায় ছিলো।

নবজাতকটিকে যখন অপারেশন থিয়েটার থেকে বাইরে নিয়ে আসা হলো তখন নবজাতকের দিকে তাকাতেই যেনো আনন্দে আমার দুচোখ থেকে পানি পড়তে লাগলো। আমি পৃথিবীর এই নতুন সদস্যকে প্রাণ খুলে স্বাগতো জানিয়েছি।

আমি নবজাতকটির মুখের দিকে কিছু সময় তাকিয়েছিলাম। ও যেনো বারবার বলতে চাইছে-“এবার আমার পালা। আমাকেও পৃথিবীর আলো দেখতে দাও,পৃথিবীর গন্ধ শুকতে দাও,পৃথিবীর মাঝে বসবাসের আনন্দ আমাকে উপলব্ধি করতে দাও”!

আমি ভয় পেয়ে গেলাম। নবজাতকটি পৃথিবীর মাঝে বসবাসের আনন্দ উপভোগ করতে চায়! কিন্তু আমরা কি পেরেছি পৃথিবীকে নবজাতকের জন্য আনন্দময় করে তুলতে ? এর একটাই উত্তর,“পারি নি”|

এই নবজাতক কথা বলতে শিখবে। পৃথিবীর এই অস্থির পরিস্থিতি দেখবে তখন তো আমাদের প্রশ্ন করবে-“তোমরা কেনো এই পৃথিবীকে আমাদের মতো শিশুদের বাসযোগ্য করে তোলোনি? তখন আমাদের উত্তর কি হবে”?

আমি উত্তর খুঁজতে খুঁজতে হাসপাতাল থেকে আমার কাজ সেরে চলে এলাম। সারা পথ ঐ নবজাতকের মুখ আমার চোখের সামনে ভেসে উঠছিলো। সেই সঙ্গে কানে বেজেই চলেছিলো ঐ একই প্রশ্ন--“তোমরা কেনো এই পৃথিবীকে আমাদের মতো শিশুদের বাসযোগ্য করে তোলোনি”?

রেজওয়ান সিদ্দিকী, তারিখ:০৭.১০.২০১৩ ইং

প্রসঙ্গ :
নবজাতক শিশু

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*