পেপাল আসছে.. এ মাসেই!


2017-01-14 13:45:07 56 0

অবশেষে বহু প্রতিক্ষিত পেপাল সেবা চালু হতে যাচ্ছে এ মাসেই? আসছে আসছে করে শেষ পর্যন্ত আর বাংলাদেশে পে-পাল সেবা চালু হয়নি। এই কারণ সেই অজুহাত দেখিয়ে শুধুই পিছিয়েছে। আর অনলাইন লেনদেনের সাথে যারা জড়িত বিশেষ করে আউটসোর্সিং পেশায় যারা নিয়োজিত তাদের শুধুশুধুই বাড়তি চার্জ গুনতে হয়েছে। অথবা ভুয়া বিদেশী ঠিকানা দিয়ে পেপাল এ্যাকাউন্ট খুলতে হয়েছে।

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন যে এ মাসেই বাংলাদেশে পেপাল চালু করা হতে পারে। জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনে অর্থ মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, “আমি গভর্নরের সঙ্গে দশ দিন কথা বলেছি, তিনি বলেছিলেন জুনের মধ্যে কাজ শুরু করতে পারবেন। ইতোমধ্যে একটি ব্যবস্থা হয়েছে। এখন বলছেন এ মাসের মধ্যে সম্ভব হবে। এটি শুরু হলে যারা আউট সোর্সিং করে তারা আর কম টাকা পাবে না।”

এ মাসের আর মাত্র ৫ দিন বাকি। ধরলাম সামনে মাসে নিশ্চিত আসবে। আর যদি ৫ দিনের মধ্যেই কোন চমক দেয় এই সরকার তাহলেতো বাহবা। অপেক্ষার দিন প্রায় শেষ!

উল্লেখ্য অনলাইনে অর্থ লেনদেন করার জন্য সবচেয়ে জনপ্রিয় ও সাশ্রয়ী সেবা দিয়ে থাকে পেপাল। পেপাল সংশ্লিষ্টরা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) কে জানিয়েছিল যে আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে ইন্টারনেট ভিত্তিক অর্থ লেনদেন গেটওয়ে পেপাল সেবা বাংলাদেশে চালু করা হবে।


The Public Posts পেপাল আসছে.. এ মাসেই!


এতদিন বাংলাদেশ সম্পর্কে বিদেশে নেতিবাচক ধারণা থাকার কারণে পেপাল সেবা চালুতে অনাগ্রহ দেখিয়েছিলো প্রতিষ্ঠানটি। তথ্যপ্রযুক্তিক্ষেত্রের সংশ্লিষ্ঠরা মনে করেন, আন্তর্জাতিক এই পেমেন্ট গেটওয়ে বাংলাদেশে চালু হলে অনেক বেশি বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। উল্লেখ্য বর্তমানে অনলাইনে যে বিপুল পরিমাণ অর্থ আসে তা রেমিট্যান্স হিসেবে গণ্য হয় না। এ অর্থ অবৈধ উপায়ে বাংলাদেশে আসে। অর্থ্যাৎ সৎ উপায়ে অর্থ উপার্জন করেও তা কালো টাকা হিসেবে চিহ্নিত হয়। এই সেবাটি চালু হলে বৈদিশিক মুদ্রা অর্জনের জন্য আরো একটি বড় সেক্টর তৈরি হবে বাংলাদেশে।

লেখাটি দ্যা পাবলিক পোস্ট -এ প্রথম প্রকাশিত হয় ২৭ জুলাই, ২০১৩

প্রসঙ্গ :
পেপাল

businessপ্রতিষ্ঠান :
পেপাল বেসিস

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*