একজন মেয়ের সাইক্লিস্ট হয়ে ওঠা


2017-02-01 08:08:14 65 0

সাইক্লিংয়ের প্রতি প্রচন্ড ইচ্ছে শক্তির জোড়ে গত বছরের আগস্ট মাসে মাত্র এক ঘন্টায় সাইকেল চালানো রপ্ত করে ফেললাম। যদিও তখন পর্যন্ত সাইকেল কেনা হয়নি। নিজের সাইকেল না থাকায় এরপর আর চালানোর তেমন সুযোগও পাইনি। মাত্র দুইবার সুযোগ হয়েছিল। তাও গলির ভিতরে শুধু পেডেলিং করা যাকে বলে।

চার মাস পর ডিসেম্বরের ১ তারিখে নিজের একটা সাইকেল (ভেলস লিজিওন ৩০) হলো। কিন্তু আব্বু আম্মুর মনে আতংক এই ভেবে যে মেয়ে না মেইনরোডে উঠে চালানো শুরু করে। তাই বাসা থেকে কড়া নির্দেশ দেয়া হলো যেন অলিগলির ভিতরেই সাইকেল চালায়, মেইনরোডে না যাই। প্রথম দুইদিন অলিগলিতেই সন্তুষ্ট ছিলাম। তারপর নির্দেশ অমান্য করে হঠাৎ মেইনরোডে উঠে গেলাম। তারপর আর কি ....। একবার মেইনরোড উঠলে কি কারো অলিগলি ভালো লাগে!! এরপর বাসাবো থেকে পলাশি, টিএসসি যাওয়া শুরু করি।

সাইকেল কেনার এক সপ্তাহ পর ৭ ডিসেম্বর প্রথম কোন গ্রুপ রাইডের সাথে যাওয়া। ব্র্যাকের পক্ষ থেকে ঐ গ্রুপ রাইডের আয়োজন করা হয়েছিল। তখন গ্রুপ রাইডের নিয়মকানুন গ্যাপ ফিল আপ, রাইট চেক, লেফট চেক এসব কিছুই বুঝতাম না। তাই প্রথম প্রথম বেশ কস্ট হয়েছিল।

৯ ডিসেম্বর ছিল আমাদের গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডের ট্রায়াল। সেইদিন আসলেই বুঝতে পারলাম সাইক্লিং কি। সবার সাথে তাল মিলাতে অনেক কষ্ট করতে হয়েছে। বুঝতে পারলাম আমি এখনো উপযুক্ত সাইক্লিস্ট হয়ে উঠতে পারিনি।


The Public Posts একজন মেয়ের সাইক্লিস্ট হয়ে ওঠা

ছবি: বিডিসাইক্লিস্টস


এরপর ১৬ই ডিসেম্বর আমাদের বিজয় রাইড। সম্পূর্ণ ভিন্নরকম পরিবেশ। আস্তে আস্তে সবার সাথে খাপ খাওয়ানো শুরু করলাম।

একাই রওনা হয়ে গেলাম গাজীপুরের উদ্দেশ্যে। হাইওয়েতে সাইকেল চালানোর সময় সবার বাহবা পেয়েছি। সাইকেলে তেল না থাকলেও আমার শরীরে যে তেল আছে তা ওইদিন বুঝতে পারলাম।

ধীরে ধীরে সাহস বাড়ছে। এবার একাই রওনা হয়ে গেলাম গাজীপুরের উদ্দেশ্যে। যাওয়া আসা মিলে ৮০ কিলোমিটারের দূরত্ব। হাইওয়েতে সাইকেল চালানোর সময় সবার বাহবা পেয়েছি। সাইকেলে তেল না থাকলেও আমার শরীরে যে তেল আছে তা ওইদিন বুঝতে পারলাম।

পাখা যখন মেলা শুরু করেছি তা আর থামছে না। লং রাইডে গ্রুপের সাথে কেরানিগঞ্জ হয়ে ধলেশ্বরী নদী, বরপা, গোলাপ গ্রাম। এছাড়া প্রতিদিন নিজের ক্যাম্পাসে আপডাউন ১৬ কিমি তো আছেই!!

সাইক্লিং লাইফের মাত্র ১.৫ মাস হলো। এখনো অনেক কিছু অজানা। অজানাগুলো আস্তে আস্তে জানছি। ইচ্ছা আছে সাইকেল দিয়ে পুরো দুনিয়া দেখবো।

আমার এই পোস্টের সারকথা, "কোন বাধাই বাধা না, যতক্ষণ না তুমি তোমার নিজের বাধা হও। নিজের উপর আস্থা রাখো। তুমি পারবে এবং তুমিই জানো তোমার দ্বারাই হবে।"

লেখক: রাবেয়া বুশরা কনা, উৎস: বিডি সাইক্লিস্টস

সম্পাদনা: দ্যা পাবলিক পোস্ট

প্রসঙ্গ :
সাইক্লিং সাইক্লিস্ট

businessপ্রতিষ্ঠান :
বিডি সাইক্লিস্টস

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*