যৌন ধর্মঘট! টোগোতে সরকার পতনের আন্দোলন


2016-12-25 16:50:40 46 0

গত শনিবার বিরোধী রাজনীতিক ইসাবেল আমেগানভি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সেদেশের মহিলাদের এক সপ্তাহের জন্য স্বামীর সাথে সহবাস না করার আহ্বান জানান। প্রায় আড়ায় হাজার বছর আগে গ্রীক নাটকের নায়িকা লিসিসত্রাতা। কাল্পনিক এই চরিত্র শান্তি স্থাপনে পুরুষদের বাধ্য করতে তাদের সাথে সহবাস না করার জন্য গ্রীসের মহিলাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

টোগোর প্রেসিডেন্ট পতনের আন্দোলনের কৌশল হিসেবে সে দেশের মহিলাদের তাদের স্বামী বা ছেলে বন্ধুদের সাথে কোন রকম যৌন সম্পর্ক না করার আহ্বান জানিয়েছে বিরোধী রাজনীতিক ইসাবেল আমেগানভি। প্রেসিডেন্ট ফেউর গ্লাসিংবি সরকারের ওপর চাপ সৃষ্টি করতে মহিলাদের প্রতি অভিনব এ পন্থা অবলম্বনের আহ্বান জানান তিনি। আটক বিরোধী নেতা কর্মীদের মুক্তির দাবিতে সোমবার থেকে এক সপ্তাহের জন্য যৌন ধর্মঘটের জন্য দেশের মহিলাদের অনুরোধ করেছেন তিনি।

ইসাবেল আমেগানভি, টোগোর বিরোধী রাজনীতিক ইয়াদেমা পরিবার চার দশক ধরে টোগোর ক্ষমতায়। মিস আমেগানভির দল এই পরিবারতন্ত্রের অবসান চাইছেন। অক্টোবরে টোগোতে নির্বাচন। মিস আমেগানভির দাবি নির্বাচনী পদ্ধতিতে সংস্কার না হওয়া পর্যন্ত আসন্ন নির্বাচন স্থগিত করতে হবে। তাঁর আন্দোলনে জনসমর্থন আদায়ের লক্ষ্যে বিরোধী এই নেত্রীর যৌন ধর্মঘটের অভিনব এই আহ্বান।

ইসাবেল আমেগানভি অ্যাসোসিয়েট প্রেসকে জানান যে তার গ্রুপ লাইবেরিয়ার মহিলাদের অনুসরন করছে যারা কিনা ২০০৩ সালে লাইবেরিয়ায় গৃহযুদ্ধের সময় শান্তি প্রতিষ্ঠার জন্য স্বামীর সাথে সহবাস থেকে বিরত ছিল।


The Public Posts যৌন ধর্মঘট! টোগোতে সরকার পতনের আন্দোলন


গত সোমবার ধর্মঘট ঘোষণা দেয়ার সময় এক মহিলা জানান যে এটি আমাদের কাছে একরকম উপোস থাকার মত। এবং আমরা এখন উপোস থাকব আমাদের সন্তানেরা যেভাবে জেলে উপোস আছে। আমি বিশ্বাস করি যে এই উপোস থাকার মাধ্যমে তাদেরকে আমরা জেল থেকে মুক্ত করতে পারব।

আজ থেকে প্রায় আড়ায় হাজার বছর আগের প্রাচীন গ্রীক নাটকের নায়িকা লিসিসত্রাতা শান্তি স্থাপনে পুরুষদের বাধ্য করতে তাদের সাথে সহবাস না করার জন্য গ্রীসের মহিলাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। সেই কাল্পনিক চরিত্রই হয়ত শান্তি প্রতিষ্ঠার জন্য টোগোর মহিলাদের সহবাস থেকে বিরত রাখায় অনুপ্রাণিত করেছে।

দ্যা পাবলিক পোস্টে লেখাটি প্রথম প্রকাশিত হয়: ২৮ আগস্ট, ২০১২

প্রসঙ্গ :
যৌন ধর্মঘট

ফেসবুক মন্তব্য

মন্তব্য করুন

Name*

Web

Email*